google-site-verification: googlefee13efd94de5649.html প্রশাসনের ক্ষমতা এককেনদ্রীকরন - তারুণ্যের কন্ঠস্বর

HeadLine

News Update :

Tuesday, August 11

প্রশাসনের ক্ষমতা এককেনদ্রীকরন


র‍্যাব নামের এলিট ফোর্সের প্রভাব দেশের মানুষ একমাত্র বিএনপি ক্ষমতায় থাকতেই টের পেয়েছিল,আজ তারা অপহরণ ও করে,এর মূল কারন হলো প্রশাসনের ক্ষমতা এককেনদ্রীকরন,
নিজেদের সুবিধাথের্ এসব এলিট ফোর্সকে ব্যবহার করা হচ্ছে শুধি মাত্র বিরোধী দলকে নিশচিনহ করতেই,



আজ বাংলাদেশকে যদি বলা হয় "শিশু হত্যার সবগর্ রাজ্য তবে কি ভুল হবে?গত তিন বছরে যত অমানবিকভাবে শিশু হত্যা ও ধষর্ন বাড়ছে তাতে এইদেশ যে আর কোন সুস্থ মানুষের বসবাসের উপযোগী নয়,অসুস্থদেরই যেন রাজে্য পরিনত হয়েছে,রাজন হত্যা থেকে শুরু করে যতই না... শিশু হত্যা কিংবা ধষর্ন হয়েছে সেখানে যদি তাদের কে ক্রস ফায়ার দেয়া হতো তবে কি কেউ সাহস পেতো এভাবে হত্যা করার?
 
যেই র্যাবের কথা শুনলে মানুষ ভয়ে কাপতো সেই র্যাবকে করা হয়েছে আজ বিড়ালের মত প্রভুভক্ত এরা আর জনগনের সেবক নয় এরা আজ শুধু একজনের কথা মতই চলে ও বলে,কিন্তু বিএনপি আমলের সেই র্যাব যদি আজ থাকতো তবে কি দেশে আজ এতটা অরাজকতা থাকতো?
খুব মনে পড়ে বাংলাদেশে যেই মুহুর্তে জঙ্গিদের উৎপাত শুরু হয়েছিল ঠিক তখনি জঙ্গি নেতা বাংলা ভাই ও আব্দুর রহমানকে গ্রেফতার করে ফাঁসিতে ঝুলিয়ে বাংলাদেশকে কলংক মুক্ত করে তৎকালীন বিএনপি সরকার। ভারতে যাচ্ছিল সেই ১১ ট্রাক অস্ত্র ভারতীয় মাওয়াবাদীদের কাছে, সেই অস্ত্র ও আটক করে তৎকালীন বিএনপি সরকার। ভারত কি একবার ভেবে দেখেছে সেই ১১ ট্রাক অস্ত্র যদি ভারতীয় মাওয়াবাদীদের হাতে পৌছে যেতো তাহলে কি অবস্থা হতো ভারতে !? বাংলাদেশের মানুষ কি একবার ভেবে দেখেছে যদি জঙ্গি নেতা বাংলা ভাই ও আব্দুর রহমানকে ফাঁসিতে না ঝুলাতো তাহলে কি অবস্থা হতো এই দেশের !?
এক সময়ে এই দেশে টপ টেররদের রাজত্ব চলেছিল বলিউডের মুভির মতো করে। ফুটপাতের দোকান থেকে শুরু করে মার্কেট-বাসা-বাড়ি নির্মাণ হোক আর না হোক দিতে হতো মোটা অংকের চাঁদা। একটা টপ টেরর ও ছাড়া পায় নি তৎকালীন বিএনপি সরকারের কাছ থেকে। রেব গঠন করে সবকয়টা টপ টেররকে ক্রসফায়ার দিয়ে নিরাপদ করে দেশবাসীর জীবন। মানবাধিকার সংস্থা গুলী তখন বহু মায়া কান্না কেঁদেছিল বাট কেউ কি দেখাতে পারবে এই সব মানবাধিকার সংস্থা গুলী কোন মানবের কাজে এসেছে !? আপনি কি চান আপনার নিরাপত্তার জন্য কালা জাহাঙ্গীর অস্ত্র হাতে আপনার কাঁধে হাত দিয়ে আছে নাকি আপনার পরিবারের সকলের নিরাপত্তার জন্য র‍্যাব অস্ত্র হাতে আপনার পাশে দাঁড়িয়ে আছে রোবটের মতো ?
 আমাদের দেশে তো আমরা নিজেরাই ভালো থাকি না তারপর ও এই দেশের পরিবেশের ভারসাম্য রক্ষা করার কথা চিন্তা করা ও আমাদের জন্য হতো বিলাসিতা। অথচ তৎকালীন বিএনপি সরকার ঢাকা শহরে টু স্ট্রোক ইঞ্জিনের বেবি ট্যাক্সি নিষিদ্ধ করে ফোর স্ট্রোকের সিএনজি চালু সহ পলিথিন নিষিদ্ধ করে পরিবেশের ভারসাম্য কিছুটা হলেও ফিরিয়ে আনে। মাত্র ৫ বছর ক্ষমতায় ছিল এই সময়ে তাঁরাই এই পদ্মা সেতুর জরিপ কাজ করায় জাইকার মাধ্যমে সম্পুর্ন নিরপেক্ষ থেকে। যদিও সে সময় বিএনপি চেয়েছিল পদ্মা সেতু হোক মাওয়া-কেওরাকান্দি রুটে কিন্তু জাইকাকে সম্পুর্ন স্বাধীনভাবে জরিপ করতে দিয়ে সৎ ভাবেই ঘোষণা দেয় মাওয়া-জাজিরা পয়েন্টে হবে পদ্মা সেতু। আওয়ামীলীগের ঘাটি হিসাবে শরীয়তপুর পরিচিত হওয়ার পরেও তৎকালীন বিএনপি সরকার কার্পন্য করেনি দেশের সার্থে লোকাল পলিটিক্সকে পাশ কাটাতে। ভূল যে বিএনপি করে নি তা অস্বীকার করছি না, করেছে ভূল বিএনপি। বাট সেই সব ভূলের চাইতে ভালো কাজ গুলোই বেশী ছিল সেই কাজ গুলো ছিল দেশ ও জনগনের স্বার্থেই
আজ ও কোটি মানুষ প্রতিক্ষিত বিএনপির দিকেই,বিএনপিই বাংলাদেশের একমাত্র গনতান্ত্রিক দল যা দেশ ও দেশের স্বার্থকে নিজের দলের চেয়েও বেশী প্রাধান্য দেয়,যার প্রমান মানুষ কাজে পেয়েছে কথায় নয় ।





লেখকঃ